৪ মেগাবাইটের অপারেটিং সিস্টেম ! ! ! ! (Worlds Smallest Operationg System (OS): Kolibri OS, Only 4 MB)


আর প্রিএম্পটিভিটি হল এক ধরনের ইন্টারাপ্টিং সিস্টেম। এই সিস্টেমে যখন একাধিক প্রসেস মেশিনে চালু হয়, তখন কন্টেক্সট সুইসিং নামের এক সুইসিং ব্যাবস্থায় একটি চালু প্রসেস কে থামানো হয় এবং আরেকটি প্রচেস চলার সুজগ করে দেয়া হয়। প্রায়োরিটি অনুযায়ী এটি করা হয়। অর্থাৎ মেশিনে একসাথে একাধিক প্রসেস চলে না কখনই। তাহলে মাল্টিটাস্কিং কি করে হয়? আমাদের এখনকার প্রসেসরগুলো এত দ্রুত এই প্রসেস গুলো হ্যান্ডেল করতে পারে যে বঝাই যায় না যে একবারে একটি প্রসেস চলে। প্রসেসর এর উচ্চ ক্ষমতার কারণে কন্টেক্সট সুইসিনহ এত দ্রুত হয় যে যে মেশিনটিকে মাল্টিটাস্কিং মনে হয়। মনোলিথিক কার্ণেল এর কারণে এটি ঠাকুরদার আমলের  মেশিনে অনায়াসে চলতে পারবে এবং প্রিএম্পটিভিটির জন্য তখন ও এটিকে মাল্টিটাস্কিং বলেই মনে হবে -এটি বুঝাতেই এই কঠিন দুইটা প্যারার অবতারনা।

কলিব্রি ওএস এ বুট করার জন্য মান্ধাতার আমলের ফ্লপি ডিস্ক এবং আজকের ডিভিডি ড্রাইভ সব ই হবে। ভার্চুয়াল বক্স বা যে কোন ভার্চুয়াল পিসিতে চালিয়ে দেখতে পারেন।
কলিব্রি ওএস এর সাইজ দেখে এটিকে অবহেলা করার কারন নেই। এই সাড়ে ৪ মেগা'র মধ্যেই এই ওএস এ ১২-১৪ টি গেম আছে। আছে ক্যালকুলেটর, টেক্সট এডিটর, ছবি আকার সফটওয়্যার, প্রোগ্রামিং টুল,সিডি প্লেয়ার,ই-মেইল ক্লায়েন্ট, এমনকি এইচটিটিপি ক্লায়েন্টও। একটি বেসিক ওএস এর মধ্যে কি কি থাকা দরকার তার ধারনা এই ছোটখাট ওএস থেকেই পাওয়া যায়।
এই ওএস এর ফাইল সিস্টেম এনটিএফএস।
ওএসটির সিস্টেম রিকয়্যারমেন্ট ও অন্যান্য তথ্য ঃ
* ৮ মেগাবাইট র‌্যাম
* ১.৪৪ মেগাবাইট ফ্লফি ডিস্ক ড্রাইভ এ নেয়া যায় ।
* অনেক ধরনের মিডিয়া থেকে বুট করা যায়।
* গ্রাফিকাল ইউসার ইন্টারফেস
* প্রিএম্পটিভ মাল্টিটাস্কিং এবং প্যারালাল এক্সিকিউশন সাপোর্ট করে
* ফাইল সিস্টেমঃ ফ্যাট১২,ফ্যাট১৬,ফ্যাট৩২,এনটিএফএস,ইএক্সটি২/ইএক্সটি৩,সিডিএফএস
* এসি '৯৭ অডিও কোডেক সাপোর্ট আছে প্রায় সব ধরনের চিপসেটের জন্য।
কলিব্রি ডাউনলোড করুন kolibri osএখান থেকে ।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন