বাংলা সমস্যা ও সমাধান

যেকোন বাংলা সাইটের প্রথম সমস্যা বাংলা দেখা ও লেখা। আজ এই পোস্টে আমি এই সমস্যার সমাধান নিয়ে আলোচনা করব।
সাধারণত কি কি সমস্যা হয়ঃ
  • লেখা উল্টাপাল্টা দেখায়। অর্থ্যাৎ লেখা খুব ছোটো দেখা অথবা া কার ি কার ে কার আগে পরে দেখাচ্ছে।
  • সাইটে ঢুকলেই উল্টা পাল্টা ফন্ট দেখায়।
কম্পিউটারের জন্য এর সমাধানঃ
এই সমস্যার প্রধান কারণ হল আপনার কম্পিউটারে ইউনিকোড ভিত্তিক বাংলা পড়ার জন্য প্রয়োজনীয় ফাইল নেই। প্রায় সব বাংলা ওয়েবসাইট এ এখন ইউনিকোডে বাংলা লেখা হয়। কিন্তু কিছু কিছু অপারেটিং সিস্টেমে ইউনিকোড পড়ার জন্য কোন স্ক্রিপ্ট থাকে না। বিশেষ করে পুরানো অপারেটিং সিস্টেমগুলোতে এই সমস্যা হয়।
তবে ম্যাক, উবুন্টু, উইন্ডোজ ভিস্তা, উইন্ডোজ ৭, ৮ ইত্যাদিতে এই সুবিধা বিদ্যমান।
তবে আপনার প্রথম সমস্যাটার কারণ এটাই সেটা যে অপারেটিং সিস্টেমই হোক না কেন। এই সমাধান হল iComplex সফটটি ডাউনলোড করে ইনষ্টল করা। এটি এখানে ক্লিক করে প্রথমে ডাউনলোড করে ফেলুন। ডাবল ক্লিক করে চালু করুন। Install Complex Script এ ক্লিক করুন। সবশেষে কম্পিউটার রিস্টার্ট করুন।
আরেকটা সমস্যা হল বাংলা দেখা যায় কিন্তু পরিচ্ছিন্ন না। তখন আপনাকে যা করতে হবে তা হল এখানে ক্লিক করে বাংলা ফন্ট টি ডাউনলোড করে কপি করুন এখন My Computer –>> Control Panel –>> Font নামের ফোল্ডারের ভিতরে পেস্ট করে দিন।
এখন আসুন যারা মোবাইল থেকে ব্রাউজ করেন তাদের জন্য-
  • অপেরা মিনি ডাউনলোড করে ফেলুন এখান এখান থেকে।
  • তারপর মোবাইলে ইনষ্টল করে ব্রাউজারটি খলুন।
  • এড্রেসবারে opera:config লিখে ok দিন
  • এরপর নতুন আসা পেজ থেকে Use bitmap fonts for complex scripts এই অপশনটিতে yes দিন। তারপর সেভ করুন।
  • আশা করি এবার আপনার মোবাইল থেকে যেকোন বাংলা সাইট খুব সহজে দেখতে পারবেন।
পড়ার সমস্যা তো শেষ, এখন আসেন লেখার সমস্যা সমাধান করি-
কম্পিউটারে বাংলা লেখা বা পড়ার প্রধান ও প্রথম শর্ত হল বাংলা ফন্ট। আপনার কম্পিউটার এ বাংলা ফন্ট না থাকলে এ ব্যাপারটা অসম্ভব। আপনাকে যা করতে হবে তা হল এই ঠিকানায় গিয়ে পছন্দ মত বাংলা ফন্ট ডাউনলোড করতে হবে। তারপর আপনি উইন্ডোজ ব্যবহারকারী হলে ডাউনলোড করা ফন্টটি কপি করে Control Panel এর Font এ গিয়ে পেস্ট করে দিন। আবার আপনি যে ড্রাইভে উইন্ডোজ সেটআপ দিয়েছেন তার মধ্যে Windows এর Fonts এ গিয়ে পেস্ট করলেও হবে।
উবুন্টুতেঃ
_/usr/share/fonts” এ গিয়ে একটা নতুন ফোল্ডার খুলে তাতে ডাউনলোড করা ফন্টগুলো রাখুন। তারপর টার্মিনাল খুলে fc-cache -fv লিখে এন্টার চাপুন। আপনার কাজ শেষ। এখন আপনি সহজেই বাংলা লেখতে পারবেন।
কিছু ফন্ট নিচের থেকে ডাউনলোড করে নিতে পারেন।
  1. সিয়াম রুপালী(Unicode)
  2. সিয়াম রুপালী(ANSI)
  3. একুশে দূর্গা
কম্পিউটারে বাংলা লেখার জন্য আমি আপনাকে অভ্র ব্যবহার করার পরামর্শ দিব। কারণ অভ্র একটি মুক্ত সফটওয়্যার আর এটি দিয়ে সবচেয়ে সহজে বাংলা লিখা যায়। ডাউনলোড করুন এখান থেকে আর বিস্তারিত জানার জন্য ঘুরে আসুন এখান থেকে । আর কোন সমস্যা হলে অভ্রের হেল্প ডকুমেন্ট গুলো দেখতে পারেন আর ফোরামেও বলতে পারেন।
আর আমরা তো আছিই আপনাদের পাশে। যেকোনো সমস্যায় আমাদের কাছে ইমেইল বা পোস্টের মাধ্যমে জানান আপনার সমস্যার কথা। আমরা আমাদের সাধ্যমত চেষ্টা করব।
পরবর্তীতে আরও কিছু গাইডলাইন নিয়ে আসব। সেই পর্যন্ত সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন এই কামনায় শেষ করছি।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন